মালয়েশিয়া বিভিন্ন শিল্প কলকারখানা সহ কৃষি খাত বিশেষ করে পামওয়েল বাগেন ব্যাপক শ্রমিক সংকটে মধ্যে চাইনিজ কমার্স এন্ড ইন্ডাস্ট্রি সরকারের কাছে বিদেশি কর্মী নিয়োগ দেওয়ার জন্য অনুরোধ করেন।

মালয়েশিয়ার মানব সম্পদ মন্ত্রণালয়( ১৭ সেপ্টেম্বর) শুক্রবার বিকেলে ৩২ হাজার কর্মী নিয়োগের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান মানব সম্পদ মন্ত্রী দাতুক সেরি এম সারভানান।

এমন সংবাদ প্রচার করেন মালয়েশিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা গুলো।

মন্ত্রী জানান দেশটিতে রোপণ খাতে শ্রমিকের অভাবে জাতীয় প্রবৃদ্ধি (জিডিপি) প্রতি বছরে ২০ বিলিয়ন রিঙ্গিত ক্ষতির মুখে পড়েছে। এর আগে করোনা মহামারী আগে পরে নির্মাণ ও শিল্প ও কৃষি খাতে নিজ দেশের কর্মীদের নিয়োগের সিদ্ধান্ত নিলে দিনে দিনে এই সকল খাতে শ্রমিক সংকট দেখা দেয়।

পামওয়েল বাগানে ও তৈল কারখানা গুলোতে অনেক পরিশ্রমের কাজ যা স্থানীয় নাগরিকদের দ্বারা একেবারে অসম্ভব। ফলে কোম্পানির মালিক ও সরকার বিষয় টি বুঝতে পেরে এমন সিদ্ধান্ত নিয়েছে বলে মন্তব্য করেন দেশিতে কর্মরত অভিবাসী কর্মীরা।

চাইনিজ কমার্স অব ইন্ডাস্ট্রি এর সভাপতি দাতুক লো কিয়ান চুয়ান জানান, সরকারের বিদেশি কর্মী নিয়োগের সিদ্ধান্ত দূরত্ব বাস্তবায়ন করতে পারলে, পামওয়েল শিল্প ঘুরে দাড়াবে। আবার গুরুপূর্ণ ভূমিকা রাখবে মালয়েশিয়া জিডিপিতে।

তবে ৩২ হাজার কর্মী নিয়োগের বিষয় কোন দেশ থেকে কর্মী নিয়োগ হবে এই বিষয় কোন সিদ্ধান্ত জানো হয়নি।

কবে থেকে বিদেশি কর্মী নিয়োগ দেওয়ার কাজ শুরু হবে সুনির্দিষ্ট করে কিছু বলা হয়নি।